মালয়েশিয়ায় ৪০ বছর ধরে ভুয়া মাংশ বিক্রি হচ্ছে, অবশেষে সত্য উদঘাটন



 মালয়েশিয়ায় গত ৪০ বছর ধরে ‘'হালাল'’ বলে গরুর মাংসের বদলে ঘোড়া এবং ক্যাঙ্গারুর মাংস বিক্রি করে আসছিল একটি সংঘবদ্ধ চক্র। সম্প্রতি এক প্রতি'বেদনে তাদের এই প্রতারনার চিত্র তুলে ধরেছে মালয়েশিয়া ভিত্তিক সংবাদ'মাধ্যম নিউ স্ট্রেইটস টাইমস। এই ঘটনায় পুরো মালয়েশিয়া জুড়ে নানা ধরনের বিতর্ক ও সমালোচনার সৃষ্টি হয়েছে। 

 

ঐ প্রতিবেদনে বলা হয়েছে, চক্রটি কানাডা, কল'ম্বিয়া, ইউক্রেন, উরুগুয়ে, স্পেন এবং মেক্সিকোর মতো দেশ থেকে মাংস আমদানি করে। যেসব প্রতিষ্ঠান এই মাংস পাঠায় তাদের কারোরই এই সংক্রান্ত অনুমোদন নেই। তারা হালাল প্রত্যয়িত কসাইখানা ও উৎপাদনকারীদের থেকে ৫০ শতাংশ কম দামে মাংস বিক্রি করে থাকে।


মালয়েশিয়ায় ‘হালাল’ প্রশংসাপত্র দেয় ইসলামিক ডেভেলপমেন্ট মালয়েশিয়া (জেএকেআইএম) এবং ভেটেরিনারি সার্ভিসেস বিভাগ (ডিভিএস)। বিষয়টি তারাও উপেক্ষা করে এসেছে। এসব মাংস হালাল সার্টিফিকেট পাওয়া মাংসের সাথে মিশিয়ে বিক্রি করা হয়।

 তবে উদ্বেগের বিষয় হলো, সেখানে হালাল বলে গরুর মাংসের সাথে মিশিয়ে ক্যাঙ্গারুর ও ঘোড়ার মাংসও বিক্রি করা হচ্ছিল। আবার তারা যে গরুর মাংস আমদানি করত তা নিম্নমানের এবং প্রায়শই অসুস্থ গরুর হওয়ায় কম দামে পাওয়া যেত।


সংবাদমাধ্যমটি জানিয়েছে, দুর্নীতি'গ্রস্থ সরকারী কর্ম'কর্তারা এসব বন্দর থেকে এসব মাংস ছাড় দিতে ৩৬ থেকে ৭৩৮ ডলার ঘুষ নিতো। গ্রাউন্ডে অফি'সারদের দেয়া তথ্যমতে, প্রতিটি কন্টেইনার ছাড় করতে ৩৬ থেকে ১২৩ মার্কিন ডলার দিতে হতো। 

কিছু ক্ষেত্রে অফি'সারদের জন্য নারী'দেরকেও পাঠানো হতো। শুল্ক ফাঁকি এবং হালাল-প্রশংসাপত্র পেতে জড়িত ব্যয়গুলো এড়ানোর মাধ্যমে চক্রটি বড় অংকের মুনাফা করতো। তাদের এই কার্যক্রম গত ৪০ বছর ধরে চলে আসছে।

আরও পড়ুন

৪ অবৈধ কর্মী রাখার দায়ে মালয়েশিয়ায় বাংলাদেশি মালিককে ৭২ হাজার রিঙ্গিত জরিমানা, ১ বছর জেল

মালয়েশিয়ায় ৪০ বছর ধরে ভুয়া মাংশ বিক্রি হচ্ছে, অবশেষে সত্য উদঘাটন

মালয়েশিয়া ইমিগ্রেশনের ৯ জন কর্মকর্তাকে রিমান্ডে নেয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হুশিয়ারি 

এই ঘটনা প্রকাশ্যে আসার পরে মালয়ে'শিয়ার কোয়ারেন্টিন ও পরিদর্শন পরিষেবা বিভাগ (এমএকিউআইএস), মালয়েশিয়ার শুল্ক বিভাগ এবং বন্দর পুলিশকে মালয়েশিয়ার বন্দরে প্রবেশ'কারী পণ্যগুলো ভোক্তাদের কাছে না যাওয়ার আগে পর্যবেক্ষণ করার দায়িত্ব দেয়া হয়েছে।

 

কুয়ালালাম'পুরের মাংস ব্যবসায়ী ও হকার্স অ্যাসো'সিয়েশন তাদের সদস্যদেকে অস্থায়ী'ভাবে গরুর মাংস ভিত্তিক পণ্য বিক্রি করা বন্ধ রাখতে বলেছে। তথ্য সূত্র: ম্যাশাবল এশিয়া।



No comments

Theme images by Dizzo. Powered by Blogger.